প্রশ্নঃ
আসসালামু আলাইকুম! মাথার চুল পেকে গেলে সেই চুল উপড়ে ফেললে কিংবা কলপ দ্বারা কালো করা জায়েয আছে কি ?
উত্তরঃ
وَعَلَيْكُمُ السَّلاَمْ وَ رَحْمَةُ اللّٰهِ وَ بَرَكَاتُهْ
بِسْمِ اللّٰهِ الرَّحْمٰنِ الرَّحِيْمِ
حَامِدًا وَّمُصَلِّيََا وَّمُسَلِّمًا أمّٰا بَعَد
কারো অসুস্থার কারণে বা অল্প বয়সে যদি চুল পেকে যায়। সেক্ষেত্রে সাদা চুল উপড়িয়ে ফেলা কিংবা কালো কলপ ব্যবহার করা জায়েয আছে। হাদীসে যে কালো কলপ ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। এর মূল কারণ মানুষদের সামনে বয়স গোপন করা এবং মানুষকে ধোঁকা দেওয়া। যুবকদের ক্ষেত্রে ধোঁকার এই দিকটি যেহেতু অনুপস্থিত। তাই কতক ফুকাহায়ে কেরাম যুবকদের জন্য কালো কলপ জায়েয হওয়ার মত দিয়েছেন। তবে বয়সের কারণে যদি কারো চুল পেকে যায়। তাহলে সেই পাকা চুল উপড়ানো বা তাতে কালো কলপ ব্যবহার করা নাজায়েয এবং গোনাহের কাজ। তবে সর্বাবস্থায় মেহেদি ব্যবহার করে চুল দাড়ি লাল করা উত্তম। অবশ্য কেউ চাইলে বৃদ্ধ বয়সে কালো কলপ ছাড়া অন্য কোনো কলপও ব্যবহার করতে পারবে। (ফায়যুল কাদীর ১/৩৩৬ ইমদাদুল আহকাম ৩/৩৭৬)
عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ أُتِيَ بِأَبِي قُحَافَةَ يَوْمَ فَتْحِ مَكَّةَ وَرَأْسُهُ وَلِحْيَتُهُ كَالثَّغَامَةِ بَيَاضًا فَقَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ” غَيِّرُوا هَذَا بِشَىْءٍ وَاجْتَنِبُوا السَّوَادَ
১.অর্থ: জাবের ইবনে আব্দুল্লাহ (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, মক্কা বিজয়ের দিন যখন আবু কুহাফা (রা.) কে নিয়ে আসা হলো, তখন তার মাথার চুল ও দাড়ি ছাগামা (এক প্রকার সাদা ঘাস) এর মত সাদা ছিল। তখন রসূলুল্লাহ (ﷺ) বলেনঃ একে কাল রং ব্যতীত অন্য যে কোন রংয়ে রঞ্জিত করো। (সহীহ মুসলিম হাদীস নং ৫৩৩১ সুনানে আবু দাউদ, হাদীস নং ৪২০৪ হাদীসের মান: সহীহ)
عَنْ أَبِي ذَرٍّ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ” إِنَّ أَحْسَنَ مَا غُيِّرَ بِهِ هَذَا الشَّيْبُ الْحِنَّاءُ وَالْكَتَمُ ”
২.অর্থ: আবু যর (রা.) থেকে বর্ণিত। তিনি বলেনঃ রসূলুল্লাহ (ﷺ) বলেছেন, বার্ধক্য পরিবর্তনের সবচেয়ে উত্তম রঙ হলো মেহেদি এবং কাতাম (কালচে লাল রঙের এক প্রকার ঘাস)। (সুনানে আবু দাউদ, হাদীস নং ৪২০৫ তিরমিযী, হাদীস নং ১৭৫৩ হাদীসের মান: সহীহ)
عَنْ أَبِي هُرَيْرَةَ، يَبْلُغُ بِهِ النَّبِيَّ صلى الله عليه وسلم قَالَ إِنَّ الْيَهُودَ وَالنَّصَارَى لاَ يَصْبُغُونَ فَخَالِفُوهُمْ
৩.অর্থ: আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেনঃ নবী (ﷺ) বলেছেনঃ ইহুদী ও নাসারারা খিযাব ব্যবহার করে না। কাজেই, তোমরা তাদের বিপরীত কাজ করবে। (অর্থাৎ চুল, দাঁড়িতে খিযাব বা রং ব্যবহার করবে)। (সহীহ বুখারী, হাদীস নং ৩৪৬২ সুনানে আবু দাউদ, হাদীস নং ৪২০৩ হাদীসের মান: সহীহ)
عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ، عَنْ أَبِيهِ، عَنْ جَدِّهِ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم نَهَى عَنْ نَتْفِ الشَّيْبِ وَقَالَ ” إِنَّهُ نُورُ الْمُسْلِمِ
৪.অর্থ: আমর ইবনে শুয়াইব তার পিতা তার পিতামহ (রা.) থেকে বর্ণিত যে, নবী (ﷺ) পাকা চুল উপড়ানো নিষেধ করেছেন। তিনি বলেছেনঃ এ হলো মুসলিমের নূর। (সুনানে তিরমিযী, হাদীস নং ২৮২১ সুনানে ইবনে মাজাহ, হাদীস নং ৩৭২১ হাদীসের মান: সহীহ)
عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم يَكُونُ قَوْمٌ يَخْضِبُونَ فِي آخِرِ الزَّمَانِ بِالسَّوَادِ كَحَوَاصِلِ الْحَمَامِ لاَ يَرِيحُونَ رَائِحَةَ الْجَنَّةِ
৫.অর্থ: ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন রসূলুল্লাহ (ﷺ) বলেছেনঃ শেষ যুগে এমন সম্প্রদায়ের আবির্ভাব হবে যারা কবুতরের বুকের মত কালো রঙের খেজাব লাগাবে। তারা জান্নাতের ঘ্রাণও পাবে না। (সুনানে আবু দাউদ, হাদীস নং ৪২১২ সুনানে নাসায়ী, হাদীস নং ৫০৭৫ হাদীসের মান: সহীহ)
وَاللّٰهُ أعْلَمُ باِلصَّوَاب
উত্তর প্রদানে- হিজবুল্লাহ জাহাঙ্গীর।
শিক্ষার্থী: মানহাল ইসলামিক রিসার্চ সেন্টার।
উত্তর নিরীক্ষণে: শায়েখ রায়হান জামিল।
পরিচালক: মানহাল ইসলামিক রিসার্চ সেন্টার।
Leave a Reply