আমাদের দেশে সাহরীর আজানের প্রচলন নেই কেন ? 

 

 প্রশ্নঃ

 

আসসালামু আলাইকুম! আমার প্রশ্ন হলো, হাদীসে সাহরীর জন্য মানুষকে ডাকার উদ্দেশ্যে আজান দেওয়ার কথা বলা হয়েছে। অথচ আমাদের সমাজে এর প্রচলন নেই এর কারণ কী ?

 

উত্তরঃ

 

وَعَلَيْكُمُ السَّلاَمْ وَ رَحْمَةُ اللّٰهِ وَ بَرَكَاتُهْ

بِسْمِ اللّٰهِ الرَّحْمٰنِ الرَّحِيْمِ

حَامِدًا وَّمُصَلِّيََا وَّمُسَلِّمًا أمّٰا بَعَدْ

 

রাসূল (সা.) এর যুগে বর্তমান সময়ের মত ডিজিটাল ঘড়ি বা উন্নত প্রযুক্তি ছিল না। ঐ সময় অনেকের পক্ষে সাহরীর সময় নির্ধারণ করা কঠিন ছিল। তাই রমযান মাসে রোযাদারদের জাগানোর জন্য সাহরীর সময় আযান দেয়া হতো। কিন্তু এখন সেটি হয় না। কারণ এর প্রয়োজন আর বর্তমানে বিদ্যমান নেই। তার চেয়েও বড় কথা হলো এর উপর সাহাবায়ে কেরাম (রা.) এর আমল জারী হয়নি। এই জন্য আমরাও এখন এটির উপর আমল করি না। রাসূল (সা.) তৎকালিন সময়ের জরুরত হিসেবে এমন অনেক আমলের কথাই বলেছেন যেগুলো পরবর্তীতে আর জারী থাকেনি। যেমন:- জুতা পায়ে দিয়ে নামায পড়া, জানাযা বহন করে নিয়ে যেতে দেখলে দাঁড়িয়ে যাওয়া ইত্যাদি। 

 

عَنْ يَعْلَى بْنِ شَدَّادِ بْنِ أَوْسٍ، عَنْ أَبِيهِ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ” خَالِفُوا الْيَهُودَ فَإِنَّهُمْ لاَ يُصَلُّونَ فِي نِعَالِهِمْ وَلاَ خِفَافِهِمْ “

 

১. অর্থ: শাদ্দাদ ইবনে আওস (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল (সা.) বলেছেন, তোমরা জুতা-মোজাসহ নামায আদায় করে ইহুদীদের বিরুদ্ধাচরণ করো। কারণ তারা জুতা-মোজা পরে নামায আদায় করে না। (ইফা. সুনানে আবু দাউদ হাদীস নং ৬৫২ সহীহ বুখারী হাদীস নং ৩৭৯ উভয় হাদীসের মান: সহীহ)

 

عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ، قَالَ ,قَالَ ‏”‏ إِذَا جَاءَ أَحَدُكُمْ إِلَى الْمَسْجِدِ فَلْيَنْظُرْ فَإِنْ رَأَى فِي نَعْلَيْهِ قَذَرًا أَوْ أَذًى فَلْيَمْسَحْهُ وَلْيُصَلِّ فِيهِمَا ‏”‏ ‏.‏

 

২. অর্থ: আবু সাঈদ খুদরী (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল (সা.) বলেছেন, যখন তোমাদের কেউ মসজিদে আসবে তখন সে যেন তার জুতার দিকে লক্ষ্য করে। যদি তাতে নাপাকি লেগে থাকে তবে তা পরিষ্কার করার পর তা পরিধান করে নামায পড়বে। (ইফা. সুনানে আবু দাউদ হাদীস নং ৬৫০ হাদীসের মান: সহীহ)

 

عَنْ عَامِرِ بْنِ رَبِيعَةَ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ إِذَا رَأَيْتُمْ الْجَنَازَةَ فَقُومُوا حَتَّى تُخَلِّفَكُمْ.

 

৩. অর্থ: আমির ইবনে রাবী‘আহ (রা.) থেকে বর্ণিত। নবী (সা.) বলেছেন, তোমরা জানাযা দেখলে তা তোমাদের পিছনে ফেলে যাওয়া পর্যন্ত দাঁড়িয়ে থাকবে। (ইফা. সহীহ বুখারী হাদীস নং ১২২৯ হাদীসের মান: সহীহ)

 

উপরোক্ত হাদীস ও আলোচনার মাধ্যমে আমরা বুঝতে পারলাম। সাহরীর সময় আজান দেয়ার আমল এবং জানাযা বহন করে নিয়ে যেতে দেখলে দাঁড়িয়ে যাওয়ার আমল, সাহাবায়ে কেরাম (রা.) সুন্নাহ হিসেবে আমল জারী রাখেননি। তাই আমরাও তা ছেড়ে দিয়েছি। কারণ তা সুন্নাহের অন্তর্ভুক্ত নয়। 

 

وَاللّٰهُ أعْلَمُ باِلصَّوَاب

উত্তর প্রদানে- আব্দুর রহমান।

শিক্ষার্থী: মানহাল ইসলামিক রিসার্চ সেন্টার।

উত্তর নিরীক্ষণে: শাইখ রায়হান জামিল।

পরিচালক: মানহাল ইসলামিক রিসার্চ সেন্টার। 

Share This Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *