স্বামী মারা গেলে মহিলাদের কি সাদা কাপড় পরিধান করতে হয় ?

প্রশ্নঃ

আসসালামু আলাইকুম! মুফতী সাহেবের কাছে জানতে চাই, স্বামী মারা গেলে আমাদের দেশে মহিলারা যে, সাদা কাপড় পরিধান করে এটা কি ইসলাম সম্মত ?

উত্তরঃ

وَعَلَيْكُمُ السَّلاَمْ وَ رَحْمَةُ اللّٰهِ وَ بَرَكَاتُهْ
بِسْمِ اللّٰهِ الرَّحْمٰنِ الرَّحِيْمِ
حَامِدًا وَّمُصَلِّيََا وَّمُسَلِّمًا أمّٰا بَعَد

যদি কোনো মহিলার স্বামী মারা যায় এবং সে গর্ভবতী না হয়। তাহলে তার জন্য চার মাস দশ দিন আর গর্ভবতী হলে সন্তান প্রসব হওয়ার আগ পর্যন্ত ইদ্দত পালন করতে হয়। ইদ্দতের সময়ে বিধবা মহিলার জন্য সাজসজ্জা করা, সুগন্ধি ব্যবহার করা, অলঙ্কার পরিধান করা ও চাকচিক্যপূর্ণ পোশাক পরিধান করা নিষেধ। অবশ্য ব্যবহৃত রঙিন কাপড় যদি চাকচিক্যপূর্ণ না হয় তাহলে তা পরিধান করতে পারবে। ইদ্দতের সময়সীমা শেষ হয়ে গেলে আর এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে না। তখন সব ব্যবহার করতে পারবে। যারা বলে ইদ্দতের সময়ে শুধু সাদা কাপড় পরিধান করতে হয় এবং ইদ্দত পরবর্তী সময়েও নাকফুল খুলে রাখতে হয়। তাদের কথা সম্পূর্ণ ভিত্তিহীন ইসলামী শরীয়তে এমন কোনো বাধ্যবাধকতা নেই।

وَالَّذِیۡنَ یُتَوَفَّوۡنَ مِنۡکُمۡ وَیَذَرُوۡنَ اَزۡوَاجًا یَّتَرَبَّصۡنَ بِاَنۡفُسِہِنَّ اَرۡبَعَۃَ اَشۡہُرٍ وَّعَشۡرًا ۚ فَاِذَا بَلَغۡنَ اَجَلَہُنَّ فَلَا جُنَاحَ عَلَیۡکُمۡ فِیۡمَا فَعَلۡنَ فِیۡۤ اَنۡفُسِہِنَّ بِالۡمَعۡرُوۡفِ ؕ وَاللّٰہُ بِمَا تَعۡمَلُوۡنَ خَبِیۡرٌ

১.অর্থ: তোমাদের মধ্যে যারা মারা যায় ও স্ত্রী রেখে যায়। তাদের সে স্ত্রীগণ নিজেদেরকে চার মাস দশ দিন প্রতীক্ষায় রাখবে। অতঃপর তারা যখন নিজ ইদ্দত (এর মেয়াদ)-এ পৌঁছে যাবে। তখন তারা নিজেদের ব্যাপারে ন্যায়সম্মতভাবে যা কিছু করবে তাতে তোমাদের কোনো গোনাহ নেই। তোমরা যা কিছু করো আল্লাহ সে সম্পর্কে সম্যক অবগত। (সূরা বাকারা: আয়াত নং ২৩৪)

عَنْ أُمِّ سَلَمَةَ، زَوْجِ النَّبِيِّ صلى الله عليه وسلم عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم أَنَّهُ قَالَ الْمُتَوَفَّى عَنْهَا زَوْجُهَا لاَ تَلْبَسُ الْمُعَصْفَرَ مِنَ الثِّيَابِ وَلاَ الْمُمَشَّقَةَ وَلاَ الْحُلِيَّ وَلاَ تَخْتَضِبُ وَلاَ تَكْتَحِلُ ”

২.অর্থ: নবী করীম (ﷺ) এর স্ত্রী উম্মে সালামা (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, নবী করীম (ﷺ) বলেছেনঃ যে স্ত্রীলোকের স্বামী মৃত্যুবরণ করে সে যেন ইদ্দতকালীন সময়ে রঙিন এবং কারুকার্যমণ্ডিত কাপড় ও অলংকার পরিধান না করে। আর সে যেন খিযাব ও সুরমা ব্যবহার না করে। (সহীহ মুসলিম, হাদীস নং ৩৬০২ সুনানে আবু দাউদ, হাদীস নং ২৩০৪ হাদীসের মান: সহীহ)

عَنْ أُمِّ عَطِيَّةَ، قَالَتْ: «كُنَّا نُنْهَى أَنْ نُحِدَّ عَلَى مَيِّتٍ فَوْقَ ثَلاَثٍ إِلَّا عَلَى زَوْجٍ، أَرْبَعَةَ أَشْهُرٍ وَعَشْرًا، وَلاَ نَكْتَحِلَ، وَلاَ نَطَّيَّبَ، وَلاَ نَلْبَسَ ثَوْبًا مَصْبُوغًا إِلَّا ثَوْبَ عَصْبٍ، وَقَدْ رُخِّصَ لَنَا عِنْدَ الطُّهْرِ، إِذَا اغْتَسَلَتْ إِحْدَانَا مِنْ مَحِيضِهَا، فِي نُبْذَةٍ مِنْ كُسْتِ أَظْفَارٍ، وَكُنَّا نُنْهَى عَنِ اتِّبَاعِ الجَنَائِزِ

৩.অর্থ: উম্মে ‘আতিয়্যা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেনঃ আমাদেরকে নিষেধ করা হত, আমরা যেন কারো মৃত্যুতে তিন দিনের অধিক শোক পালন না করি। তবে স্বামীর মৃত্যুতে চার মাস দশ দিন শোক পালন করতে হবে এবং আমরা যেন সুরমা-খুশবু ব্যবহার না করি। আর রঙিন কাপড় যেন পরিধান না করি, তবে হালকা রঙের হলে দোষ নেই। আমাদেরকে অনুমতি দেওয়া হয়েছে, আমাদের কেউ যখন হায়েয শেষে গোসল করে পবিত্র হয়, তখন সে (দুর্গন্ধ দুরীকরণার্থে) আযফার নামক স্থানের কুস্ত (সুগন্ধি) ব্যবহার করতে পারে। তাছাড়া আমাদেরকে জানাযার পিছে পিছে যেতে নিষেধ করা হতো। (সহীহ বুখারী, হাদীস নং ৫৩৪১ হাদীসের মান: সহীহ)

وَاللّٰهُ أعْلَمُ باِلصَّوَاب
উত্তর প্রদানে- মুহাম্মাদ আবদুল্লাহ।
শিক্ষার্থী: মানহাল ইসলামিক রিসার্চ সেন্টার।
উত্তর নিরীক্ষণে: শায়েখ রায়হান জামিল।
পরিচালক: মানহাল ইসলামিক রিসার্চ সেন্টার।

Share This Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *