প্রশ্নঃ
আসসালামু আলাইকুম! হযরত আশাকরি ভালো আছেন। আরবদের দেখি মাথায় পাগড়ি না পড়ে রুমাল পরে আমার প্রশ্নটি হলো মাথায় পাগড়ি পরা সুন্নত নাকি রুমাল পরা সুন্নত ? দলিলসহ জানালে উপকৃত হতাম।
উত্তরঃ
وَعَلَيْكُمُ السَّلاَمْ وَ رَحْمَةُ اللّٰهِ وَ بَرَكَاتُهْ
بِسْمِ اللّٰهِ الرَّحْمٰنِ الرَّحِيْمِ
حَامِدًا وَّمُصَلِّيََا وَّمُسَلِّمًا أمّٰا بَعَدْ
আল্লাহর রাসূল (সা.) বিভিন্ন সময় পাগড়ি ব্যবহার করেছেন তা অসংখ্য বিশুদ্ধ হাদীস দ্বারা প্রমাণিত। সুতরাং পাগড়ি পরিধান করা সুন্নত এতে কোন সন্দেহ নেই। সুন্নত আদায়ের যে সওয়াব রয়েছে পাগড়ি সুন্নত মনে করে পরিধান করলে সেই সওয়াব হবে। কিন্তু কুরআন হাদীসের কোথাও রুমাল পরিধান করা সুন্নত তার প্রমাণ পাওয়া যায় না। তবে প্রয়োজনে রুমাল পরিধান করা জায়েয আছে।
قَالَ سَمِعْتُ جَعْفَرَ بْنَ عَمْرِو بْنِ حُرَيْثٍ، عَنْ أَبِيهِ، قَالَ كَأَنِّي أَنْظُرُ إِلَى رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم عَلَى الْمِنْبَرِ وَعَلَيْهِ عِمَامَةٌ سَوْدَاءُ قَدْ أَرْخَى طَرَفَيْهَا بَيْنَ كَتِفَيْهِ .
১. অর্থ: জাফর ইবনে আমর ইবনে হুরাইস (রা.) এর পিতার সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূল (সা.) কে কালো পাগড়ি পরিহিত অবস্থায় মিম্বরের উপর (উপবিষ্ট) দেখতে পাচ্ছি এবং তিনি পাগড়ির দুই প্রান্ত কাঁধের মাঝ বরাবর ঝুলিয়ে রেখেছেন। (ইফা. সহীহ মুসলিম হাদীস নং ৩১৮২ সুনানে আবু দাউদ হাদীস নং ৪০৩৩ উভয় হাদীসের মান সহীহ)
عَنِ ابْنِ عُمَرَ، قَالَ كَانَ النَّبِيُّ صلى الله عليه وسلم إِذَا اعْتَمَّ سَدَلَ عِمَامَتَهُ بَيْنَ كَتِفَيْهِ .
২. অর্থ: হযরত ইবনে উমর (রা.) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূল (সা.) যখন পাগড়ি পরতেন, তখন এর এক প্রান্ত তাঁর দুই কাঁধের মাঝে ঝুলিয়ে দিতেন। (ইফা. সুনানে তিরমিযী হাদীস নং ১৭৪২ হাদীসের মান: সহীহ)
عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم دَخَلَ يَوْمَ فَتْحِ مَكَّةَ وَعَلَيْهِ عِمَامَةٌ سَوْدَاءُ .
৩. অর্থ: জাবের ইবনে আবদুল্লাহ (রা.) সুত্রে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মক্কা বিজয়ের দিন কালো পাগড়ি পরিহিত অবস্থায় মক্কায় প্রবেশ করেন। (ইফা. সহীহ মুসলিম হাদীস নং ৩১৮০ সুনানে তিরমিযী হাদীস নং ১৭৪১ উভয় হাদীসের মান: সহীহ)
রাসূল (সা.) এর পাগড়ি পরিধান সংক্রান্ত এ ধরনের আরো অনেক বর্ণনা হাদীসের বিভিন্ন কিতাবে বর্ণিত হয়েছে। কিন্তু রুমাল পরিধান করার ব্যাপারে কোন সহীহ হাদীস পাওয়া যায় না। কেউ কেউ নিম্নোক্ত হাদীসটি দিয়ে রুমাল পরা সুন্নত প্রমাণ করতে চান। অথচ এই হাদীসে রুমালের কোন কথাই নেই। শুধু মুখ ঢাকার কথা আছে, আর মুখ ঢেকে ছিলেন চাদর দিয়ে তা হাদীসের শিরোনাম দেখে বুঝা যায়। সুতরাং নিম্নোক্ত হাদীসটি দিয়ে রুমালের দলিল দেওয়া ঠিক নয়।
عَنْ عَائِشَةَ ـ رضى الله عنها قَالَتْ فَبَيْنَا نَحْنُ يَوْمًا جُلُوسٌ فِي بَيْتِنَا فِي نَحْرِ الظَّهِيرَةِ فَقَالَ قَائِلٌ لأَبِي بَكْرٍ هَذَا رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم مُقْبِلاً مُتَقَنِّعًا
৪. অর্থ: আয়েশা (রা.) সূত্রে বর্ণিত। তিনি বলেন, একদিন ঠিক দুপুরের সময় আমরা আমাদের ঘরে বসে আছি। এ সময় এক লোক আবু বকর (রা.)-কে বলল, এই যে রাসূল (সা.) মুখমন্ডল ঢেকে এগিয়ে আসছেন। (ইফা. সহীহ বুখারী হাদীস নং ৫৩৯১ হাদীসের মান: সহীহ)
মোটকথা পুরুষের জন্য রুমাল পরিধান করা সুন্নত এ ব্যাপারে কোন সহীহ হাদীস থেকে প্রমাণ নেই। তবে প্রয়োজনের সময় যেমন রোদ কিংবা শীত থেকে বাঁচার জন্য রুমাল ব্যবহার করতে পারবে। আর পাগড়ি পরিধান করা যেহেতু রাসূলের বহু সহীহ হাদীস দ্বারা প্রমাণিত, তাই রুমাল ব্যবহার না করে পাগড়ি ব্যবহার করা উচিত।
وَاللّٰهُ أعْلَمُ باِلصَّوَاب
উত্তর প্রদানে- আমজাদ হুসাইন।
শিক্ষার্থী: মানহাল ইসলামিক রিসার্চ সেন্টার।
উত্তর নিরীক্ষণে: শাইখ রায়হান জামিল।
পরিচালক: মানহাল ইসলামিক রিসার্চ সেন্টার।
Leave a Reply