নামাযের মধ্যে দুই পা খাড়া করে গোড়ালির উপর বসা যাবে কি ?

প্রশ্নঃ আসসালামু আলাইকুম! নামাযের মধ্যে দুই পা খাড়া করে গোড়ালির উপর অথবা নিতম্বের উপর বসা কি ঠিক ?

উত্তরঃ

وَعَلَيْكُمُ السَّلاَمْ وَ رَحْمَةُ اللّٰهِ وَ بَرَكَاتُهْ
بِسْمِ اللّٰهِ الرَّحْمٰنِ الرَّحِيْمِ
حَامِدًا وَّمُصَلِّيََا وَّمُسَلِّمًا أمّٰا بَعَدْ

নামাযের মধ্যে পুরুষ মহিলা উভয়ের জন্যই দুই পা খাড়া করে গোড়ালির উপর অথবা নিতম্বের উপর বসা মাকরূহ। পুরুষেরা ডান পা খাড়া করে বাম পা বিছিয়ে তার উপর বসবে এবং উভয় পায়ের আঙ্গুলসমূহ কিবলার দিকে রাখবে। আর মহিলারা উভয় পা ডান দিকে বের করে নিতম্বের উপরে বসবে। যদি কেউ কোমরে কিংবা পায়ে ব্যথার কারণে অথবা অন্য কোন সমস্যার কারণে। সুবিধা অনুযায়ী বসে তাহলে নামায মাকরূহ হবে না।

إِذَا جَلَسَ يَفْرِشُ رِجْلَهُ الْيُسْرَى وَيَنْصِبُ رِجْلَهُ الْيُمْنَى وَكَانَ يَنْهَى عَنْ عَقِبِ الشَّيْطَانِ

১.অর্থ: আয়েশা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ (ﷺ) যখন বসতেন, তখন বাম পা বিছিয়ে দিতেন এবং ডান পা খাড়া করে রাখতেন। তিনি শয়তানের মত (দুই গোড়ালির উপর নিতম্ব রেখে) বসতে নিষেধ করতেন। (সহীহ মুসলিম হাদীস নং ৪৯৮ সুনানে আবু দাউদ হাদীস নং ৭৮৩ হাদীসের মান: সহীহ)

عَنْ وَائِلِ بْنِ حُجْرٍ، قَالَ قَدِمْتُ الْمَدِينَةَ قُلْتُ لأَنْظُرَنَّ إِلَى صَلاَةِ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم فَلَمَّا جَلَسَ – يَعْنِي – لِلتَّشَهُّدِ افْتَرَشَ رِجْلَهُ الْيُسْرَى وَوَضَعَ يَدَهُ الْيُسْرَى يَعْنِي عَلَى فَخِذِهِ الْيُسْرَى وَنَصَبَ رِجْلَهُ الْيُمْنَى

২.অর্থ: ওয়াইল ইবনে হুজর (রা.) থেকে বর্ণিত,
তিনি বলেন, আমি মদীনায় এসে (মনে মনে ভাবলাম) আমি রাসূল (ﷺ)-এর নামায লক্ষ্য করে দেখব। লক্ষ্য করে দেখলাম, তিনি তাশাহ্হুদের জন্য যখন বসলেন তখন বাম পা বিছিয়ে দিলেন এবং বাম উরুতে তাঁর বাম হাত রাখলেন আর ডান পাটি (অর্থাৎ পায়ের পাতটি) খাড়া করে রাখলেন। (সুনানে তিরমিযী হাদীস নং ২৯২ হাদীসের মান: সহীহ)

عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ – عَنْ أَبِيهِ، قَالَ مِنْ سُنَّةِ الصَّلاَةِ أَنْ تَنْصِبَ، الْقَدَمَ الْيُمْنَى وَاسْتِقْبَالُهُ بِأَصَابِعِهَا الْقِبْلَةَ وَالْجُلُوسُ عَلَى الْيُسْرَى

৩.অর্থ: আব্দুল্লাহ ইবনে উমর (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, নামাযের সুন্নতের মধ্যে এটাও যে, ডান পা খাড়া রাখা আর তার আঙ্গুল সমূহ কিবলার দিকে রাখা এবং বাম পায়ের উপর বসা। (সহীহ বুখারী হাদীস নং ৮২৭ সুনানে নাসাঈ হাদীস নং ১১৫৮ হাদীসের মান: সহীহ)

عَن خَالِدِ بْنِ اللَّجْلاَجِ ، قَالَ : كُنَّ النِّسَاءُ يُؤْمَرْنَ أَنْ يَتَرَبَّعْنَ إذَا جَلَسْنَ فِي الصَّلاَةِ ، وَلاَ يَجْلِسْنَ جُلُوسَ الرِّجَالِ عَلَى أَوْرَاكِهِنَّ ، يُتَّقي ذَلِكَ عَلَى الْمَرْأَةِ ، مَخَافَةَ أَنْ يَكُونَ مِنْهَا الشَّيءُ

৪.অর্থ: খালেদ বিন লাজলাজ রহ. থেকে বর্ণিত: তিনি বলেন মহিলাদেরকে আদেশ করা হত যেন নামাযে দুই পা ডান দিক দিয়ে বের করে নিতম্বের উপর বসে পুরুষদের মত না বসে। আবরণযোগ্য কোন কিছু প্রকাশিত হয়ে যাওয়ার আশঙ্কায় মহিলাদেরকে এমনটি করতে হয়। (মুসান্নাফে ইবনে আবী শাইবা হাদীস নং ২৭৯৯ হাদীসের সনদ সহীহ)

উপরোক্ত হাদীস-সমূহের আলোকে আমরা জানতে পারলাম। নামাযের মধ্যে উভয় পা খাড়া করে নিতম্বের উপর অথবা গোড়ালির উপর কুকুরের মতো বসা মাকরূহ। তবে কোন ওজর থাকলে মাকরূহ হবে না। বসার ক্ষেত্রে সঠিক পদ্ধতি হচ্ছে পুরুষেরা ডান পা খাড়া করে বাম পা বিছিয়ে তার উপর বসবে। আর মহিলারা উভয় পা ডানদিকে বের করে নিতম্বের উপরে বসবে।

وَاللّٰهُ أعْلَمُ باِلصَّوَاب
উত্তর প্রদানে- আবু জাফর।
শিক্ষার্থী: মানহাল ইসলামিক রিসার্চ সেন্টার।
উত্তর নিরীক্ষণে: শাইখ রায়হান জামিল।
পরিচালক: মানহাল ইসলামিক রিসার্চ সেন্টার।

Share This Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *