প্রশ্নঃ
আসসালামু আলাইকুম! আমাদের সমাজের অনেক মানুষকে দেখা যায়, তারা টয়লেটে যাওয়ার সময় মাথায় টুপি-পাগড়ি থাকলে খুলে রেখে যায়। তারা মনে করে টুপি-পাগড়ি মাথায় দিয়ে টয়লেটে যাওয়া ঠিক নয়। এখন আমার প্রশ্ন হলো মাথায় টুপি দিয়ে বা ঢেকে টয়লেটে যাওয়া কি ঠিক ?
উত্তরঃ
وَعَلَيْكُمُ السَّلاَمْ وَ رَحْمَةُ اللّٰهِ وَ بَرَكَاتُهْ
بِسْمِ اللّٰهِ الرَّحْمٰنِ الرَّحِيْمِ
حَامِدًا وَّمُصَلِّيََا وَّمُسَلِّمًا أمّٰا بَعَدْ
যারা টয়লেটে যাওয়ার সময় মাথায় টুপি-পাগড়ি থাকলে খুলে রেখে যায়। তারা মনে করে টুপি-পাগড়ি মাথায় দিয়ে টয়লেটে যাওয়া ঠিক নয়। আসলে তাদের এই ধারণা সঠিক নয় বরং টয়লেটে বা টয়লেটের বাইরে সর্বদাই মাথা ডেকে রাখা সুন্নত। তবে খালি মাথায় টয়লেট করা জায়েয আছে, তবে সুন্নতের খেলাপ হবে। কারণ রাসূল (সা.) সর্বদাই মাথা ঢেকে রাখতেন।
عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ ، قَالَ : كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ” يُكْثِرُ الْقِنَاعَ
১.অর্থ: আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত: তিনি বলেন, রসূলুল্লাহ (সা.) প্রায় সবসময় মাথা ঢেকে রাখতেন। (শামায়েলে তিরমিযী হাদীস নং ১২৬ হাদীসের মান: সহীহ)
عَنْ حَبِيبِ بْنِ صَالِحٍ، قَالَ: كَانَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ إِذَا دَخَلَ الْخَلَاءَ لَبِسَ حِذَاءَهُ، وَغَطَّى رَأْسَهُ
২.অর্থ: হযরত হাবীব বিন সালেহ (রহ.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল (সা.) যখন টয়লেটে প্রবেশ করতেন, তখন জুতা পরিধান করতেন, এবং মাথা ঢেকে নিতেন। (সুনানে কুবরা লিলবায়হাকী, হাদীস নং ২৫৬ কানযুল উম্মাল, হাদীস নং ১৭৮৭৬)
তাহকীক: মুহাদ্দিস আল্লামা মুহাম্মদ জাফরুল্লাহ
সাদী (মৃত্যু ১১৮১ হি.) বলেন, এটি সহীহ মুরসাল, আননাওয়াফেহুল আতরাহ বর্ণনা নং ২৩৭। ইবনে দাকীকুল ঈদ (মৃত্যু ৭০২ হি.) বলেন হাদীসটি মুরসাল, আল ইমাম ফী মারিফাতি আহাদীসিল আহকাম খণ্ড ২/ পৃষ্ঠা ৪৬৮। আস সুয়ূতী (মৃত্যু ৯১১ হি.) বলেন, হাদীসটি মুরসাল, আল-জামেউস সগীর বর্ণনা নং ৬৬৪৯ ।
عَنْ عُرْوَةَ بْنِ الْمُغِيرَةِ بْنِ شُعْبَةَ، عَنْ أَبِيهِ، قَالَ تَخَلَّفَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم وَتَخَلَّفْتُ مَعَهُ فَلَمَّا قَضَى حَاجَتَهُ قَالَ ” أَمَعَكَ مَاءٌ ” . فَأَتَيْتُهُ بِمَطْهَرَةٍ فَغَسَلَ كَفَّيْهِ وَوَجْهَهُ ثُمَّ ذَهَبَ يَحْسِرُ عَنْ ذِرَاعَيْهِ فَضَاقَ كُمُّ الْجُبَّةِ فَأَخْرَجَ يَدَهُ مِنْ تَحْتِ الْجُبَّةِ وَأَلْقَى الْجُبَّةَ عَلَى مَنْكِبَيْهِ وَغَسَلَ ذِرَاعَيْهِ وَمَسَحَ بِنَاصِيَتِهِ وَعَلَى الْعِمَامَةِ وَعَلَى خُفَّيْهِ
৩.অর্থ: মুগীরা (রা.) থেকে বর্ণিত: তিনি বলেন, (এক সফরে) রসূলুল্লাহ (সা.) পিছনে রয়ে গেলেন। আমিও তার সাথে পিছনে পড়লাম। তিনি হাজত পূরণ করে বললেন, তোমার সাথে কি পানি আছে ? আমি একটি পানির পাত্র নিয়ে এলাম। তিনি উভয় হাতের কব্জি পর্যন্ত এবং মুখমণ্ডল ধুলেন তারপর উভয় বাহু বের করতে চায়লেন; কিন্তু জুব্বার আস্তিনে আটকে গেল। এতে জুব্বার নিচ থেকে তিনি হাত বের করলেন এবং জুব্বাটি কাঁধের উপর রেখে দিলেন। উভয় হাত ধুলেন, মাথার সম্মুখভাগ এবং পাগড়ি ও উভয় মোজার উপর মাসাহ করলেন। (ইফা. সহীহ মুসলিম হাদীস নং ৫২৬ হাদীসের মান: সহীহ)
উল্লেখিত হাদীস দ্বারা স্পষ্ট বুঝা যাচ্ছে নবী (সা.) ইস্তেনজা করার সঙ্গে সঙ্গেই অযু করেছেন আর তখন মাথায় পাগড়ি ছিল। সুতরাং পাগড়ি মাথায় দিয়েই যে ইস্তেনজা করেছেন তা আর বলার অপেক্ষা রাখে না। সুতরাং যারা বলে মাথা ঢেকে টয়লেটে যাওয়া ভিত্তিহীন প্রকৃতপক্ষে তাদের দাবিটি সম্পূর্ণ সহীহ হাদীস বিরোধী। কারণ এ বিষয়ে সহীহ হাদীস বর্ণিত হয়েছে। তাই নারী-পুরুষ নির্বিশেষে সবার উচিত মাথা খোলা না রেখে ঢেকে টয়লেটে যাওয়া।
وَاللّٰهُ أعْلَمُ باِلصَّوَاب
উত্তর প্রদানে- আব্দুল কাইয়ুম।
শিক্ষার্থী: মানহাল ইসলামিক রিসার্চ সেন্টার।
উত্তর নিরীক্ষণে: শাইখ রায়হান জামিল।
পরিচালক: মানহাল ইসলামিক রিসার্চ সেন্টার।
Leave a Reply